নির্বাচন স্থগিত করে হাইকোর্টের দেয়া আদেশের বিরুদ্ধে আপিলের শুনানি চলছে

0
25
আদালতে ছুটোছুটি করে আসা সুরুজ আজ উচ্চ আদালতে আসেননি


স্টাফ রিপোর্টার : গাজীপুর সিটি করপোরেশনের নির্বাচন স্থগিত করে হাইকোর্টের দেয়া আদেশের বিরুদ্ধে আওয়ামী লীগ ও বিএনপির প্রার্থীর করা দুটি আপিল আবেদনের ওপর শুনানি চলছে। বৃহস্পতিবার সকাল ১০টার দিকে শুনানি শুরু হয়।

বুধবার প্রধান বিচারপতি সৈয়দ মাহমুদের নেতৃত্বে চার সদস্যের আপিল বিভাগের বেঞ্চে এই শুনানি চলছে।

গাজীপুর নির্বাচন স্থগিত নিয়ে আওয়ামী ও বিএনপির মেয়র প্রার্থীর করা আবেদনের ওপর বুধবার আপিল বিভাগে শুনানি হওয়ার কথা ছিল। কিন্তু এদিন সকালে ইসির পক্ষে আইনজীবী মো. ওবায়দুর রহমান (মোস্তফা) আদালতে নির্বাচন কমিশনের পক্ষে হাইকোর্টের আদেশের বিরুদ্ধে আবেদন করার কথা বললে আদালত ‘নট টুডে’(আজকে নয়) আদেশ দেয়।

নির্বাচন কমিশনের আইনজীবী ওবায়দুর রহমান  বলেন, ‘নির্বাচন কমিশনের পক্ষ থেকে আমরাও লড়বো। আমাদের ফাইল প্রস্তুত আছে। বৃহস্পতিবার আমরা আবেদন দাখিল করব।’

এর আগে মঙ্গলবার চেম্বার বিচারপতি হাসান ফয়েজ সিদ্দিকী হাইকোর্টের স্থগিতাদেশ বহাল রেখে শুনানির জন্য পূর্ণাঙ্গ বেঞ্চে পাঠিয়ে দেন।

আদালতে রিটকারীর পক্ষে শুনানি করেন ব্যারিস্টার রোকন উদ্দিন মাহমুদ। বিএনপির মেয়র প্রার্থী হাসান উদ্দীন সরকারের পক্ষে ছিলেন মওদুদ আহমদ, জয়নুল আবেদীন ও মাহবুব উদ্দিন খোকন। আওয়ামী লীগের মেয়র প্রার্থী জাহাঙ্গীর আলমের পক্ষে ছিলেন এস এম শফিকুল ইসলাম।

আগামী ১৫ মে গাজীপুর সিটি করপোরেশনের মেয়র, সাধারণ ও সংরক্ষিত কাউন্সিলর পদে নির্বাচন হওয়ার কথা ছিল। কিন্তু সাভারের শিমুলিয়া ইউনিয়নের ছয়টি মৌজা গাজীপুর সিটি করপোরেশনে অন্তর্ভুক্তির বৈধতা চ্যালেঞ্জ করে গত রবিবার হাইকোর্টে একটি রিট করেন ওই ইউনিয়নের চেয়ারম্যান এবিএম আজহারুল ইসলাম সুরুজ। এর শুনানি শেষে বিচারপতি নাইমা হায়দার ও বিচারপতি জাফর আহমদের সমন্বয়ে গঠিত হাইকোর্ট বেঞ্চ গাজীপুর সিটি নির্বাচন তিন মাসের জন্য স্থগিত করেন।

একইসঙ্গে সাভারের শিমুলিয়া ইউনিয়নের ছয়টি মৌজাকে গাজীপুর সিটি করপোরেশনে অন্তর্ভুক্ত করা কেন অবৈধ ঘোষণা করা হবে না- এ মর্মে রুলও জারি করা হয়। প্রধান নির্বাচন কমিশনারসহ সংশ্লিষ্টদের চার সপ্তাহের মধ্যে রুলের জবাব দিতে বলা হয়েছে।

গত সোমবার সিটি করপোরেশন নির্বাচন স্থগিতাদেশের বিরুদ্ধে আপিল আবেদন করেন বিএনপির মেয়র প্রার্থী হাসান উদ্দিন সরকার। এছাড়া মঙ্গলবার আপিল করেন আওয়ামী লীগের মেয়র প্রার্থী জাহাঙ্গীর আলম।



Source link

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here