শীতকে উপেক্ষা করে ফকিরহাটে মাঠে মাঠে চলছে ধান চারা লাগানোর প্রস্তুতি

0
20
শীতকে উপেক্ষা করে ফকিরহাটে মাঠে মাঠে চলছে ধান চারা লাগানোর প্রস্তুতি




সুমন কর্মকার, বাগেরহাট // বাগেরহাটের ফকিরহাটে আধুনিক প্রযুক্তিতে বোরো মৌসুমে বীজতলা তৈরি করায় শৈত্যপ্রবাহে কোল্ড ইনজুরি প্রতিরোধে সফল হয়েছে স্থানীয় কৃষক ও কৃষি বিভাগ। মাঘের শীতকে উপেক্ষা করে মাঠে মাঠে চলছে ধান চারা লাগানোর প্রস্তুতি। স্থানীয় কৃষকদের নিয়ে সংঘবদ্ধভাবে উপ-সহকারী কৃষি কর্মকর্তারা আদর্শ বীজতলা স্থাপন করেছেন উপজেলার প্রায় সকল স্থানে। যান্ত্রিক পদ্ধতিতে ধানের চারা রোপণের জন্য টাউন নওয়াপাড়া এলাকায় ট্রেতে চারা উৎপাদন কর্মসূচি বাস্তবায়ন করেছে তারা।
স্থানীয় কৃষক অঞ্জন ব্যানাজি এ প্রতিবেদককে জানান, পানি সাশ্রয়ী প্রকল্পের মাধ্যমে যান্ত্রিক পদ্ধতিতে তিন বছর ধরে কৃষি বিভাগের সার্বিক তত্ত্বাবধানে ৫০ জন কৃষক চাষাবাদ করছে। এ মৌসুমে ৩০ একর জমিতে সংঘবদ্ধভাবে যান্ত্রিক পদ্ধতিতে ট্রেতে ধানের চারা উৎপাদন করা হয়েছে। পাশাপাশি আদর্শ বীজতলা তৈরি করায় সহজে চারার সকল সমস্যা সমাধান করা সহজ হয়েছে। চারা রোপণের জন্য জমি তৈরি হচ্ছে। আমাদের নিজস্ব রাইস ট্রাস্টপ্লাান্টার মেশিন না থাকায় চারা রোপণে বিলম্ব হচ্ছে। এ পদ্ধতিতে চাষাবাদ জনপ্রিয় হলেও পর্যাপ্ত সুযোগ-সুবিধা না থাকায় অনেক চাষি এ প্রযুক্তির চাষাবাদ থেকে বঞ্চিত হচ্ছে।
উপ-সহকারী কৃষি কর্মকর্তা বিপ্লব দাশ জানান এ প্রতিবেদককে, শৈত্যপ্রবাহে কোল্ডইনজুরি থেকে বীজতলা রক্ষায় বেডের উপরে পলিথিন দিয়ে ছাউনিসহ শিশির জমা ঠান্ডা পানি দড়ি টেনে প্রতিদিন সকালে ফেলে দেওয়া হচ্ছে। যে স্থানে কোল্ডইনজুরি দেখা দিয়েছে তাদের ছত্রাকনাশক ব্যবহারের পরামর্শ দেওয়া হয়েছে। ধান রোপণের জন্য নাড়া পুড়িয়ে জমি চাষ দেওয়া হয়েছে। স্থানীয় চাষিরা মাঠে ধানের চারা রোপণে ব্যাস্ত সময় পার করছে।
উপজেলা কৃষি কর্মকর্তা মোঃ মোতাহার হোসেন এ প্রতিবেদককে জানান, এ মৌসুমে ৯ হাজার হেক্টর জমিতে বোরো ধান চাষের লক্ষ্যে প্রতিটি ইউনিয়নে ওয়ার্ড পর্যায়ে কৃষকদের সংঘবদ্ধভাবে আদর্শ বীজতলা তৈরির মাধ্যমে চারা উৎপাদনে উৎসাহিত করা হয়েছে। যার ফলে শৈত্যপ্রবাহসহ বীজতলার সকল সমস্যা সহজে সমাধান করতে পারছে কৃষক। আর যে চারা উৎপাদন হয়েছে তা নিবিঘেœ উন্নত প্রযুক্তিতে চাষাবাদে লক্ষ্যমাত্রা পূরণ হবে।
এস/কে




Source link

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here