সিরিয়ার পূর্ব ঘৌটার দুমায় জাতিসংঘের নিরাপত্তা দলকে লক্ষ্য করে গুলি

0
19
সিরিয়ার পূর্ব ঘৌটার দুমায় জাতিসংঘের নিরাপত্তা দলকে লক্ষ্য করে গুলি


ইন্টারন্যাশনাল ডেস্ক: সিরিয়ার পূর্ব ঘৌটার দুমা এলাকায় রাসায়নিক হামলা চালানোর বিষয়টি পরীক্ষা করতে যাওয়া জাতিসংঘের নিরাপত্তা দলকে লক্ষ্য করে গুলি ছোড়া হয়েছে। তবে এতে কেউ আহত হয়নি বলে জানা গেছে। রাসায়নিক অস্ত্র নিরস্ত্রীকরণ সংস্থা ওপিসিডব্লিউ’র বরাত দিয়ে এই খবর দিয়েছে বিবিসি।

গত মঙ্গলবার ওপিসিডব্লিউ’র কর্মকর্তাদের পরিদর্শনে আসার জন্য দুমাতে পর্যবেক্ষণ করছিলেন জাতিসংঘের নিরাপত্তা দল। সে সময়েই তাদের উপর গুলি চালানো হয়। এ ঘটনার পর দামেস্কে ফিরে গেছে জাতিসংঘ নিরাপত্তা দলটি। এর ফলে ওপিসিডব্লিউ’র কর্মকর্তাদের সেখানে পৌঁছানোর সময় পিছিয়ে গেছে।

চলতি মাসের প্রথম সপ্তাহে সিরিয়ার দুমা এলাকায় সিরিয়ার সরকারি বাহিনী রাসায়নিক হামলা চালিয়েছে বলে অভিযোগ করে পশ্চিমা দেশগুলো। এর প্রতিবাদে সিরিয়ার কয়েকটি স্থানে মিত্র দেশ ফান্স ও ব্রিটেনকে নিয়ে ক্ষেপণাস্ত্র হামলা চালায় যুক্তরাষ্ট্র।

রাসায়নিক হামলার অভিযোগ ওঠার পর সেখানে পরিদর্শনে যেতে চায় ওপিসিডব্লিউ এর কর্মকর্তারা। তখন রাশিয়া তাদেরকে নিরাপত্তার কারণ দেখিয়ে দুমায় প্রবেশের অনুমতি দেয়নি। এরপরই যুক্তরাষ্ট্র অভিযোগ করে যে, দুমায় রাসায়নিক হামলার প্রমাণ নষ্ট করছে রাশিয়া।

তবে রাসায়নিক হামলার কথা বরাবরই অস্বীকার করে আসছে সিরিয়ার মিত্র দেশ রাশিয়া ও বাশার আল আসাদ সরকার। পাল্টাপাল্টি বক্তব্যের মধ্যেই পূর্ব ঘৌটার দুমা এলাকা পরিদর্শনের জন্য সিরিয়ায় যায় অর্গানাইজেশন ফর দ্য প্রহিবিশন অব কেমিক্যাল ওয়েপনসের (ওপিসিডব্লিউ) তদন্ত দল।



Source link

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here